• Breaking News

    Friday, March 29, 2019

    Bijoy এর Font SuttonyMJ নাম রাখার কারন কি?




    Bijoy এর Font SuttonyMJ নাম রাখার কারন কি?


    বিজয় কিবোর্ড হল মাইক্রোসফট উইন্ডোজম্যাক ওএস এবং লিনাক্স-এ গ্রাফিক্যাল লেআউট পরিবর্তক এবং ইউনিকোড ও এএনএসআই সমর্থিত বাংলা লেখার সফটওয়্যার। বিজয় এর প্রথম সংস্করণ প্রকাশিত হয় ১৬ ডিসেম্বর ১৯৮৮ সালে যা ইউনিকোড ভিত্তিক অভ্র কী-বোর্ডআসার পূর্বপর্যন্ত বহুল ব্যবহৃত হয়েছে। ইউনিকোড পরিপূর্ণভাবে প্রচলনের স্বার্থে বিজয় এর দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয় ২০০৯ সালে। প্রথম সংস্করণের সকল বৈশিষ্ট্য বজায় রেখে দ্বিতীয় সংস্করণে এমন কিছু নতুন বর্ণ যুক্ত করা হয় যা ইউনিকোড ভিত্তিক বাংলা লেখার জন্য প্রয়োজন হয়। প্রকৃতপক্ষে বিজয় এর দ্বিতীয় সংস্করণ সম্পূর্ণ প্রয়োগ করা হয়েছে বিজয় এর ইউনিকোড এবং গোল্ড সংস্করণে।

    "বিজয় সফটওয়্যারের সবচেয়ে জনপ্রিয় এবং সর্বাধিক প্রচলিত একটি ফন্ট SutonnyMJ. তবে দুঃখজনক ব্যাপার, অধিকাংশ মানুষ সুন্দর এই ফন্টটির সঠিক উচ্চারণ জানে না। কেউ বলে সুটুনি এমজে, আবার কেউ বলে সুতনি এমজে। একেক জনের মুখে একেক রকম উচ্চারণ শুনে সত্যিই খুব অবাক হতে হয়। 
    .
    এই ফন্টের আবিষ্কারক কে তা বোধয় অনেকেই জানেন—টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। তার ছেলের নাম বিজয় জব্বার। আর ছোট মেয়ের নাম সুনন্দা শারমিন তন্বী। তো ছেলের নামে তিনি সফটওয়্যার আর মেয়ের নামের সাথে মিল রেখে করেছেন ফন্টের নামকরণ—সুতন্বী এমজে। ফন্টটির উচ্চারণ—শুতোন্‌নি এমজে। 
    .
    সুতন্বী না হয় বুঝলাম, কিন্তু ‘এমজে’র মানেটা কী? আরে, এত্ত সহজ জিনিসটাও ধরতে পারলেন না! এম ফর মোস্তফা আর জে ফর জব্বার। বোঝা গেল তো এখন ব্যাপারটা? "

    *SEAN Publication page থেকে সংরক্ষিত।


    Download SutonnyMJ Font Free

    Download Bijoy Bayanno 2019  Software Free

    Download Avro Keyboard Software Free

    No comments:

    Popular Articles

    Haking Tips – Milon's Blog

    Freelancing – Milon's Blog

    Recent Posts

    WordPress

    Services